ঘরে বানানো বাটার

ঘরে বানানো বাটার

ঘরে বানানো বাটার - shajgoj.com

সকালের নাস্তায় পাউরুটিতে মাখিয়ে খেতে, ডেজার্ট তৈরিতে এবং রান্নার সময় খাবারে সুঘ্রাণ আনার জন্য বাটার বা মাখনের ব্যবহার হয় ঘরে ঘরে। কিন্তু বাজার থেকে কেনা বাটার কতটা স্বাস্থ্যসম্মত সেটা ভেবে দেখেছেন কি? এইতো সেদিনই পত্রিকার পাতায় দেখলাম নকল বাটার তৈরির কারখানাতে ভেজাল বিরোধী অভিযান চালানো হয়েছে যেখানে বাটার তৈরিতে ডালডা, পাম অয়েল আর বিভিন্ন রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয়। বাজারে খাঁটি বাটার খুঁজে পাওয়া আসলেই মুশকিল। খুব সহজেই আপনি কিন্তু এটা বাসায়ই বানিয়ে নিতে পারেন। আর বাসায় বানানো বাটারের স্বাদ বা ফ্লেবার কেনা বাটারের থেকে কিন্তু কোনো অংশে কম নয়। চলুন, ঘরে বানানো বাটার এর রেসিপিটি জেনে নেই।

ঘরে বানানো বাটার

উপকরণ 

  • দুধের সর- ২ কাপ
  • ঠাণ্ডা পানি- ১ কাপ

প্রস্তুত প্রণালী 

১) প্রতিদিন জ্বাল দেয়া দুধ থেকে মালাই বা দুধের সর আলাদা করে জমিয়ে রাখুন। এয়ারটাইট কন্টেইনারে রাখতে হবে। ডিপ ফ্রিজে এই সর ১৫ দিন পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন।

২) বাটার বানানোর জন্য ব্লেন্ডার জগে জমিয়ে রাখা দুধের সর দিয়ে ১ মিনিট ব্লেন্ড করে নিন। একটু ঠাণ্ডা পানি মিক্স করলে বাটার ভালোভাবে জমাট বাঁধে। সর ব্লেন্ড করার আগে এটা নরমাল তাপমাত্রায় নিয়ে আসতে হবে।

৩) এবার খেয়াল করলে দেখবেন ননীটা আলাদা হয়ে উপরে ভাসছে। বাটারের জন্য আমাদের ওই ননীটাই প্রয়োজন। আর এই পানিটা বাটার মিল্ক হিসাবে বিভিন্ন রান্নায় কাজে লাগাতে পারবেন।

৪) ননীটা সাবধানে উঠিয়ে বরফ ঠান্ডা পানিতে ধুয়ে নিন।

৫) তারপর হাত দিয়ে পানি চিপে নিয়ে কাঁচের পাত্রে রেখে দিন।

৬) এবার এটা ৩-৪ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে সেট করে নিন। সুন্দরভাবে জমাট বেঁধে যাবে।

দেখলেন তো, কত সহজে বাসায়ই বাটার বানিয়ে নেওয়া যায়! অনেকে ফ্লেবার দেয়া বাটার পছন্দ করে। সেক্ষেত্রে ব্লেড করার সময় সল্ট, মিন্ট, ভ্যানিলা অথবা পছন্দের ফ্লেবার মিলিয়ে নিতে পারেন।

 

সংগৃহীতঃ সাজগোজ, চৌহাউন্ড.কম

0 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...